ভিনদেশী পতাকা দেশের উড়ানো মানে সার্বভৌমত্বের উপর আঘাত - Sokalerkotha -->

Breaking News

ভিনদেশী পতাকা দেশের উড়ানো মানে সার্বভৌমত্বের উপর আঘাত

ফিফা ওয়ার্ল্ড কাপ কে ঘিরে শুরু হয়েছে বাংলাদেশ পতাকা উত্তোলনের মহা উৎসব

ফিফা ওয়ার্ল্ড কাপ কে ঘিরে শুরু হয়েছে বাংলাদেশ পতাকা উত্তোলনের মহা উৎসব। এটা যেন মহামারিতে পরিণত হচ্ছে। আমার দেশের লাল সবুজের পতাকাকে খুঁটির উপরিভাগে ছোট করে টাঙ্গিয়ে নিচে লাগিয়েছে ১০ থেকে ১৫ ফুট এর চেয়ে আরও বড় বড় পতাকা। মাঝে মাঝে মনে হয় দেশটা যেন আর্জেন্টিনা, ব্রাজিল ও জার্মানের দখলে। বিশ্বের সিংহভাগ রাষ্ট্রের দূতাবাস ছাড়া অন্য রাষ্ট্রের পতাকা টানান নিষেধ এমনকি দণ্ডনীয় অপরাধ। যদিও বা খেলা উপভোগ করার সময় জার্সি পড়া এবং হ্যান্ড ফ্ল্যাগ নেওয়ার আইন আছে। কিন্তু হাস্যকর ব্যাপার হল নিজ বাড়ি থেকে শ্বশুরবাড়ি পর্যন্ত বিদেশ থেকে কামানো টাকা দিয়ে পতাকা বানানো হয়েছে এমনকি বাংলাদেশের সর্বোচ্চ মহল থেকে শুরু করে সাংবাদিক মাধ্যম পর্যন্ত তার প্রশংসায় পঞ্চমুখ।

আবার NTV NEWS এ বলা হয়েছে জমি বিক্রি করে ৭ কিলোমিটার পথ জুড়ে টাঙিয়েছে পতাকা তাতেও মিডিয়া নিজ দেশের বড় কিছু অর্জন মনে করে প্রকাশ করছে। এ যেন মায়ের চেয়ে মাসির দরদ বেশি।
সম্প্রতি গত বছরে পাকিস্তান দল যখন বাংলাদেশ ক্রিকেট খেলতে আসে এবং তাদের পতাকা মাঠে উত্তোলন করে অনুশীলন করছিল তখন বাংলাদেশের মন্ত্রী থেকে শুরু করে গণমাধ্যম এর তীব্র নিন্দা জানিয়েছে। এমনকি তাদের প্রতি আইনী ব্যবস্থা নেওয়ারও কথা চলছিল।
খুবই দুঃখ হয়, সেই ১৯৫২ সাল থেকে ১৯৭১ সাল পর্যন্ত সংগ্রাম বাধা-বিপত্তি আর লাখো শহিদরা রক্ত দিয়েছিল কি নিজের দেশে অন্য পতাকা টাঙ্গানোর জন্য? না, তারা বুক পেতে তাজা খুন জড়িয়েছে নিজ মানচিত্র ও লাল সবুজের পতাকে সমুন্নত রাখার জন্য। আপনি হয়ত খামখেয়ালি বিষয় মনে করছেন কিন্তু না এটা শহীদদের পবিত্র খুনের অপমান।।

এস এম রবিউল ইসলাম
অধ্যয়নরত (অনার্স) ইসলামিক স্টাডিজ বিভাগ
টংগী সরকারি কলেজ, গাজীপুর।

No comments