হযরত ওমর (রা) এর আধ্যাত্মিকতা - Sokalerkotha -->

Breaking News

হযরত ওমর (রা) এর আধ্যাত্মিকতা



ইসলামের দ্বিতীয় খলিফা হযরত ওমর (রা) ছিলেন একদিকে তেজস্বী অপর দিকে দয়ার সাগর। তার শাসন আমলে সারা রাত্রি প্রজাদের তাবু বিচরণ করতেন এবং রাতেই অভাবগ্রস্তদের মাঝে খাদ্য পৌছে দিতেন। তিনি খিলাফতের মসনদে থাকা অবস্থা সমগ্র বিশ্বে ইসলামের মশালবাহী মুজাহিদের প্রেরণ করেছেন। তিনি শুধু ক্ষমতার ক্ষিপ্রতা দিয়েই বিশ্ব শাসন করেন নাই রবং তার আধ্যাত্মিক ক্ষমতাও ছিল প্রখর। তিনি কেমন আধ্যাত্মিকতার অধিকারী ছিলেন নিচের ঘটনাগুলো অধ্যায়ন করলেই অনুধাবন করতে পারবেন।

★ হযরত আব্দুল্লাহ ইবনে ওমর থেকে বর্ণিত, হযরত ওমর (রা) একটি সৈন্যদলকে শত্রুদের বিরুদ্ধে প্রেরণ করলেন। সে সৈন্যদলের প্রধান যে ছিল তাকে সারিয়া বলা হতো। এরই মাঝে একদিন ওমর খুতবা দিচ্ছিলেন এমন সময় তিনি ডাক দিয়ে বললেন, হে সারিয়া, পাহাড়। পাহাড়! এ কথাটি তিনি তিনবার বললেন। এরপরে একদিন ওই সৈন্যবাহিনীর পক্ষ থেকে এক লোক মদিনায় গমন করে। তখন ওমর তাকে সৈন্যবাহিনীর অবস্থা সম্পর্কে জিজ্ঞেস করলেন। তখন সে বলল, একদিন আমরা শত্রুদের দ্বারা আক্রান্ত হচ্ছিলাম এমন সময় আমরা শুনতে পেলাম কেউ একজন বলছে, হে সারিয়া, পাহাড়। পাহাড়।। এ কথাটি আমরা তিনবার শুনতে পেলাম। তখন আমরা পাহাড়ের দিকে গিয়ে পাহাড়কে পিছনে রেখে অবস্থান নিই। এভাবে আল্লাহ তা'আলা আমাদেরকে শত্রুদেরকে আক্রমণ করতে সাহায্য করেছেন। তখন হযরত ওমর (রা)-কে বলা হলো, আপনিই সতর্ক করেছেন।

★ আরো মজার বিষয় হলো,,একবার আরবের আকাশ থেকে মেঘ হারিয়ে গেছে। দুর্ভিক্ষ কঠিন থেকে কঠিন আকার ধারণ করেছে। ক্ষেত-খামার শুকিয়ে মরে গেছে। পশুদের ওলান গুলো শুকিয়ে গেছে। এ কঠিন অবস্থা থেকে মুক্তি পাওয়ার জন্যে হযরত ওমর (রা) লোকজনকে নিয়ে দুই রাকাত নামায আদায় করতে বের হলেন। তিনি তাদেরকে নিয়ে দুই রাকাত নামায আদায় করার পর চাদর উল্টো করে আল্লাহর দরবারে হাত তুললেন। তিনি চাদরটির ডানের অংশ বামে রাখলেন আর বামের অংশ ডানে রাখলেন। অতঃপর তিনি দুই হাত প্রসারিত করে দুই চোখের পানি ছেড়ে দিয়ে আল্লাহর দরবারে কাতর কণ্ঠে বললেন, হে আল্লাহ, আমরা তোমার কাছে ক্ষমা চাই, আমরা তোমার কাছে বৃষ্টি চাই। তখন তারা সে স্থান ত্যাগ করার আগেই অঝোর ধারায় বৃষ্টি নেমে আসে।

এর কিছুদিন পর মরুভূমি থেকে এক বেদুঈন মদিনায় আসে। তখন সে হযরত ওমর (রা) -এর কাছে গিয়ে বলল, অমুক দিন অমুক সময়ে আমরা এক উপত্যকায় ছিলাম তখন আমরা দেখতে পেলাম চারদিকে মেঘ ঘিরে ফেলছে। আমরা মেঘ থেকে একটি আওয়াজ শুনতে পেলাম: আবু হাফস! {হযরত ওমর (রা)} সাহায্য আসতেছে, আবু হাফস! সাহায্য আসতেছে।


প্রিয় ভাই, আমরা কি পারবোনা আল্লাহর প্রিয় বান্দা হতে? নাকি অপারগতার গ্লানি নিয়ে ধুকেধূকে মৃত্যুকোলে দুলে পড়বো?




এস এম রবিউল ইসলাম (রবি)

অধ্যয়নরত ইসলামি স্টাডিজ বিভাগ

টংগী সরকারি কলেজ গাজীপুর।

No comments