গার্মেন্টস এইচ আর (Garments HR) এর কাজ কি ? - Sokalerkotha -->

Breaking News

গার্মেন্টস এইচ আর (Garments HR) এর কাজ কি ?

গার্মেন্টস এইচ আর (Garments HR) এর কাজ হলো গার্মেন্টস শিল্পের মাধ্যমে মানব সম্পদ বা কর্মচারীদের প্রবর্তন এবং ম্যানেজমেন্ট সংক্রান্ত কাজগুলি নিয়ন্ত্রণ ও পরিচালনা করা। গার্মেন্টস শিল্প একটি বড় ও কম্প্লেক্স শিল্প যা ব্যক্তিগত কৌশল, কর্মচারীর সংখ্যা, সময়সূচি, স্থান, প্রদানকৃত সেবা, প্রবাসী শ্রমিকের নিয়োগ, উৎপাদন প্রক্রিয়া,  মানসম্পদ ব্যবস্থাপনা ইত্যাদির সঙ্গে সম্পৃক্ত।


গার্মেন্টস এইচ আর এর কাজগুলির মধ্যে নিম্নলিখিত কিছু গুরুত্বপূর্ণ কাজসমূহ অন্তর্ভুক্ত থাকতে পারে:

কর্মচারী নিয়োগ : গার্মেন্টস শিল্পে বিভিন্ন ধরণের দক্ষ ও অনদক্ষ কর্মচারীর নিয়োগ, তাদের প্রশিক্ষণ, উন্নতি প্রোগ্রাম ইত্যাদি সম্পর্কিত কাজ গার্মেন্টস এইচ আর করে।

কর্মচারী সংক্রান্ত সমস্যা সমাধান: কর্মচারীর সমস্যা, অসুবিধা বা আপাতত্তা সম্পর্কিত যেকোনো প্রশ্নে তাদের সাহায্য করা গার্মেন্টস এইচ আর এর দায়িত্ব হতে পারে।

কর্মচারী সুরক্ষা ও কর্মস্থল : গার্মেন্টস শিল্পে কর্মচারীর সুরক্ষা, কর্মস্থল নীতি এবং কর্মকর্তৃপক্ষের উপর মানসম্পদ সংক্রান্ত সামাজিক ও আইনি দায়িত্ব বহন করা গার্মেন্টস এইচ আর এর দায়িত্ব হতে পারে।

কর্মচারীর উৎসাহবর্ধন ও কর্মচারী সন্তুষ্টিকর কর্মস্থল: কর্মচারীদের মানসিক ও শারীরিক স্বাস্থ্য সম্পর্কিত যাবতীয় ব্যবস্থা গার্মেন্টস এইচ আর করে। সন্তুষ্ট কর্মচারীরা উন্নত কর্মদিকে নিশ্চিত করে এবং কোম্পানির কর্মদক্ষতা বৃদ্ধি করে।

উন্নত ম্যানেজমেন্ট এবং লিডারশিপ প্রশিক্ষণ: গার্মেন্টস এইচ আর এ প্রশিক্ষণ প্রদান করে যাতে কর্মচারীরা উন্নত ম্যানেজমেন্ট কৌশল এবং লিডারশিপ দক্ষতা উন্নত করতে পারে।

গার্মেন্টস এইচ আর এর মাধ্যমে সামাজিক, আর্থিক, এবং নৈতিক দিক থেকে গার্মেন্টস শিল্পের সামগ্রিক উন্নতি এবং প্রগতি নিশ্চিত করা হয়।

এইচ আর এক্সিকিউটিভ এর কাজ কি ?

"এইচ আর এক্সিকিউটিভ" পূর্ণরূপে "HR Executive" এর কাছাকাছি হতে পারে, যা মানুষ সংস্থানের মানুষিক সম্পর্ক, ম্যানেজমেন্ট এবং প্রশাসন সম্পর্কিত কাজ সহ অনেক বিভিন্ন কাজে সহায়ক হতে পারে। তারা নিয়োগ, অনুমোদন, প্রশিক্ষণ, কর্মচুপ ও সমস্যার সমাধান সহ বিভিন্ন মানব সম্পর্কিত কাজ সম্পাদন করে।

No comments