কুমিল্লায় গত ২৪ ঘণ্টায় ৮৫ জনের ডেঙ্গু শনাক্ত - Sokalerkotha -->

Breaking News

কুমিল্লায় গত ২৪ ঘণ্টায় ৮৫ জনের ডেঙ্গু শনাক্ত

তাপস চন্দ্র সরকার,  কুমিল্লা প্রতিনিধি: কুমিল্লায় গত ২৪ ঘণ্টায় ৮৫জনের ডেঙ্গু শনাক্ত হয়েছে। জেলা সিভিল সার্জন ডাঃ নাছিমা আক্তার  বৃহস্পতিবার  বেলা ১২ টায় এতথ্য নিশ্চিত করেছেন। জেলা স্বাস্থ্য বিভাগের তথ্য অনুযায়ী বুধবার ২০ সেপ্টেম্বর সকাল ৯টা থেকে বৃহস্পতিবার ২১ সেপ্টেম্বর সকাল ৯টা পর্যন্ত ২৪ ঘণ্টায় পরীক্ষা করানো ৮৫টি নমুনা ডেঙ্গু শনাক্ত হয়েছে। এরমধ্যে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে ৩৭জন, তিতাস স্বাস্থ্য কমপ্লেক্সে একজন, দাউদকান্দি স্বাস্থ্য কমপ্লেক্সে সাতজন, জেনারেল হাসপাতাল একজন, মুরাদপুর স্বাস্থ্য কমপ্লেক্সে তিনজন, নাঙ্গলকোট স্বাস্থ্য কমপ্লেক্সে দুইজন, চান্দিনা স্বাস্থ্য কমপ্লেক্সে নয়জন, মনোহরগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্সে একজন, লাকসাম স্বাস্থ্য কমপ্লেক্সে ০৬জন, দেবিদ্বার স্বাস্থ্য কমপ্লেক্সে সাতজন, মেডিকেল ইস্টার্ন সাতজন, বরুড়া স্বাস্থ্য কমপ্লেক্সে একজন ও হোমনা স্বাস্থ্য কমপ্লেক্সে দুইজন। ডেঙ্গুর বৃদ্ধির পর থেকে এখন পর্যন্ত হাসপাতালে ভর্তি হয়ে সেবা নেয়া রোগীর সংখ্যা ৩২০৭জন। 

এদিকে, গত ২৪ ঘণ্টায় বিভিন্ন হাসপাতাল ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি আছেন প্রায় ১৬১জন। এরমধ্যে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে ৩৭জন, মুরাদপুর স্বাস্থ্য কমপ্লেক্সে তিনজন, হোমনা স্বাস্থ্য কমপ্লেক্সে দুইজন, বরুড়া স্বাস্থ্য কমপ্লেক্সে একজন, দেবিদ্বার  স্বাস্থ্য কমপ্লেক্সে সাতজন, চান্দিনা স্বাস্থ্য কমপ্লেক্সে নয়জন, ইস্টার্ন মেডিকেল তিনজন, দাউদকান্দি স্বাস্থ্য কমপ্লেক্সে তিনজন, মনোহরগন্জ স্বাস্থ্য কমপ্লেক্সে একজন, জেনারেল হাসপাতাল একজন ও তিতাস স্বাস্থ্য কমপ্লেক্সে একজন ডেঙ্গু রোগী ভর্তি আছেন। 

কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. মোহাম্মদ আজিজুর রহমান সিদ্দিকী জানিয়েছেন- ডেঙ্গু মৌসুম চলতে থাকার কারণে বর্তমান সময়ে যে কারো শরীরে অস্বাভাবিক কোন উপসর্গ দেখা দিলে দেরি না করে তার একজন চিকিৎসকের পরামর্শ নিয়ে ডেঙ্গু পরীক্ষা করানো উচিত। অথবা নিকটস্থ স্বাস্থ্যকেন্দ্র বা হাসপাতালে চলে আসুন। ডেঙ্গু নিয়ে আতঙ্কিত না হয়ে সবাই সচেতন থাকুন। বাড়ির আঙ্গিনা পরিস্কার রাখুন। কোথাও পানি জমে থাকতে দেবেন না। কুমিল্লা মেডিকেল কলেজ হাসপতালে ডেঙ্গু রোগের চিকিৎসার জন্য আলাদা ইউনিট করা হয়েছে। তেমনি বহির্বিভাগে আলাদাভাবে ডেঙ্গুর প্রতিরোধে বা করণীয় বিষয়ে পরামর্শ কেন্দ্র খোলা হয়েছে। এখানে যারাই জ্বরে আক্রান্ত কিংবা ডেঙ্গু সন্দেহে থাকবেন তারা ওই পরামর্শ কেন্দ্রে কথা বলতে পারবেন।

No comments