পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদের কেন্দ্রীয় কমিটির সম্পাদক মন্ডলীর ৬ষ্ঠ বৈঠক অনুষ্ঠিত - Sokalerkotha -->

Breaking News

পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদের কেন্দ্রীয় কমিটির সম্পাদক মন্ডলীর ৬ষ্ঠ বৈঠক অনুষ্ঠিত

জেবলু তনচংগ‍্যা, জেলা প্রতিনিধি, রাঙ্গামাটি: গতকাল রোববার ঢাকায় পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) কেন্দ্রীয় কমিটির সম্পাদক মন্ডলীর ৬ষ্ঠ বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

নেতৃবৃন্দ পাহাড়ে শিক্ষার পরিবেশের চিত্র তুলে ধরে বলেন, পার্বত্য চট্টগ্রামে শিক্ষার পরিবেশ বিপর্যয়ের মুখে পড়েছে। পার্বত্য জেলা পরিষদের মাধ্যমে প্রাথমিক শিক্ষক নিয়োগে দুর্নীতি চলছে। জেলা পরিষদের কর্মরত ব্যক্তিরা লক্ষ লক্ষ টাকা ঘুষ নিয়ে অযোগ্য শিক্ষক নিয়োগ দিয়ে পার্বত্য চট্টগ্রামে প্রাথমিক শিক্ষা ব্যবস্থাকে ধ্বংস করে ফেলছে। প্রথম আলো পত্রিকায় গত ২ সেপ্টেম্বর ২০২৩ ‘পাহাড়ে প্রাথমিকের পর ঝরে পড়ে ৪০ শতাংশ শিশু’ শিরোনামে প্রকাশিত এক অনুসন্ধানী প্রতিবেদনে শিক্ষা ব্যবস্থার ভয়াবহ চিত্র উঠে এসেছে। শিক্ষাপ্রতিষ্ঠান সংখ্যায় অল্প হলেও অধিকাংশ শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক সংকট, ক্লাসরুম সংকট ও ছাত্রাবাস সংকট রয়েছে। পার্বত্য চট্টগ্রামে শিক্ষাব্যবস্থার এমন বেহাল অবস্থা থাকলেও সরকার ও স্থানীয় শিক্ষা বিভাগের দায়িত্বরত ব্যক্তিরা কোন উদ্যোগ গ্রহণ করছেন না।

বৈঠক থেকে পিসিপি’র নেতৃবৃন্দ পার্বত্য চট্টগ্রামে শিক্ষক সংকট নিরসন, রোহিঙ্গা পুনর্বাসন বন্ধ ও পিসিপি’র কেন্দ্রীয় সহ-সভাপতি কুনেন্টু চাকমাকে মুক্তি এবং সাইবার নিরাপত্তা আইন বাতিলের দাবি জানান। পিসিপি’র কেন্দ্রীয় সভাপতি অঙ্কন চাকমার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক অমল ত্রিপুরার সঞ্চালনায় বৈঠকে অন্যান্য নেতৃবৃন্দ নিজ নিজ বক্তব্য উত্থাপন করেন।

No comments