গাজীপুরে কালের কণ্ঠ শুভসংঘের চড়ুইভাতি উদযাপন - Sokalerkotha -->

Breaking News

গাজীপুরে কালের কণ্ঠ শুভসংঘের চড়ুইভাতি উদযাপন

গাজীপুর জেলা শাখা

চড়ুইভাতি’ শব্দটি শুনলেই কেমন চনমনে ছেলেবেলার কথা মনে পড়ে যায়। সময়ের স্রোতে স্মৃতিতে ধুলো জমলেও শব্দের চিত্রকল্পে ধুলো জমে না। পৌষ-মাঘের শীত আর বাড়ন্ত শীতের সবজি চুরি করে সাধের চড়ুইভাতির স্মৃতি এখনও মনে পড়ে

শৈশব, কৈশোরের ফেলে আসা হাজারো মধুর স্মৃতির মধ্যে অন্যতম একটা স্থান দখল করে আছে পাড়ার বন্ধুরা মিলে ‘চড়ুইভাতি’ খেলা। স্থানভেদে যার আরেক নাম ‘জোলাভাতি’। 

পুরনো স্মৃতি রোমন্থন করতে কালের কণ্ঠ শুভ সংঘ গাজীপুর জেলা শাখার আয়োজনে মেতে ওঠে চড়ুইভাতিতে। আনন্দঘন পরিবেশে ১৯ শে মার্চ সবাই মিলিত হলো গাজীপুর সদর উপজেলার বাড়িয়া ইউনিয়ন এ বিলের পাড়ে। যদিও শৈশবের মত কারো কোন কিছু জোগাড় করতে হয়নি। সব জোগাড় করেছে সংগঠনটির সদস্যরা ।

বাজারের দায়িত্বে থাকা শাকিল ,সানজিদা , ইমরান শেখ , হৃদয় সহ বাকিরা বাজার নিয়ে যথাসময়ে হাজির প্রয়োজনীয় কেনাকাটা সেরে। তারপরের দিন শুরু হয় কাজের ধুম। দায়িত্ব অনুযায়ী সকলে যে যার মতো শুরু করলো কাজ । তবে খাবারের আয়োজন ছিল ভিন্ন। বড় মাছ বা মাংস নয় । ছিল শুধু বিলের টাটকা ছোট মাছ আর প্রায় ২০ প্রকার ভর্তা। সকাল থেকেই শুরু হয়ে গেলো রান্নার তোড়জোড়।

রান্নার পাশাপাশি গান, গল্প, আড্ডা ও ছবি তোলার কাজ চলতে থাকল সমানতালে। রান্নার সুগন্ধ আর আড্ডাবাজিতে এক অন্যরকম ভালোলাগার পরিবেশ সৃষ্টি হলো। বিকেল তিনটার দিকে শুরু হলো ভোজন পর্ব। রাঁধুনি নীলা, সানজিদা, কলি, লায়লা সহ যারা রান্নার কাজ করেছে তাদের রন্ধনশিল্পে মুগ্ধ সবাই।

সবার আনন্দঘন অংশগ্রহণে  ১১টা থেকে শুরু হয় প্রথম পর্ব। এ পর্বে রয়েছে ফুটবল । ফুটবল খেলায় দুইভাগে ভাগ করে খেলা হয়। শুভসংঘ লাল দল ও শুভসংঘ সবুজ দল। খেলায় লাল দলকে ৩-০ গোলে হারায় সবুজ দল। সবুজ দলের হয়ে ২টি গোল করেন সংগঠনের সভাপতি মুসাফির ইমরান ও ১ টি গোল করেন রিয়াজ শেখ৷ দুপুরে সুইমিংয়েরও ব্যবস্থা ছিল বিলের পানিতে ।

দুপুরের খাবার ও বিরতির পর দ্বিতীয় পর্ব শুরু ৩টায়।  এ পর্বে ছিল আড্ডা ও ছবি তোলা বিলের মাঝে ।

পাশাপাশি গল্প, একে অপরের সাথে পরিচয়ে রোমাঞ্চকর এক মুহূর্ত পার করছে সবাই। এ মিলনমেলা যেন নিজ উপজেলার মাটির গন্ধ ফিরিয়ে এনেছে। যেন নিজ পরিবারের বসে সবাই আড্ডা দিচ্ছে, গল্প করছে। সবার অনভূতি প্রকাশে উঠে এল এমন কথা। সব মিলিয়ে শৈশবের সেই রোমাঞ্চকর দিনগুলোতে যেন ফিরে গেল সবাই আরেকবার।

সংগঠনটির সাধারণ সম্পাদক মাইন উদ্দিন হিশাম বলেন, বিগত বছরের ন্যায় আগামীতেও সকলের সহযোগিতায় শিক্ষা, সংস্কৃতি ও সামাজিক কার্যক্রমে শুভসংঘ  কাজ করে যাবে ।

সভাপতি ইমরান হোসেন বলেন, ‘অনেকদিন পর এ আয়োজন করতে পেরে আমরা খুবই আনন্দিত। এমন আয়োজন আমরা পরবর্তী দিনগুলোতেও অব্যাহত থাকবে বলে আমরা আশাবাদী।’

এসময় উপস্থিত ছিলেন কালের কণ্ঠের স্টাফ রিপোর্টার শরীফ আহমেদ শামীম, মুক্তিযোদ্ধা বিজয় দাস , আইন বিষয়ক সম্পাদক রবিউল করিম , তানভীর, শাকিল , নিলয়, রিয়াজ, আহসান হাবিব , এমরান শেখ , হৃদয় সহ অন্যান্য সদস্যগণ।

রবি/গাজীপুর

No comments