বাংলাদেশে উপজেলা পর্যায়ে এই প্রথম হোমনা সরকারি হাসপাতালে পিত্তথলির মেজর অপারেশন সম্পন্ন - Sokalerkotha -->

Breaking News

বাংলাদেশে উপজেলা পর্যায়ে এই প্রথম হোমনা সরকারি হাসপাতালে পিত্তথলির মেজর অপারেশন সম্পন্ন

এই প্রথম সমগ্র বাংলাদেশের মধ্যে উপজেলা পর্যায়ে কুমিল্লার হোমনা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সফলভাবে পিত্তথলির মেজর অপারেশন সম্পন্ন 


মইনুল ইসলাম মিশুক, স্টাফ রিপোর্টার;

আজ বৃহস্পতিবার কুমিল্লার হোমনা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে উপজেলার গোয়ারীভাঙ্গা গ্রামের ময়না (২৩) নামের একজন রোগীর পিত্তথলির (Laparoscopic Cholecystectomy) প্রযুক্তির মাধ্যমে মেজর অপারেশন সফল ভাবে সম্পন্ন করা হয়।


হোমনা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এ ধরণের জটিল অপারেশন সমগ্র বাংলাদেশের মধ্যে উপজেলা পর্যায়ে এই প্রথম।


অন্যদিকে কুমিল্লা জেলার মধ্যে হোমনা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এ ধরনের মেজর অপারেশন করায় নজির স্থাপন করছে সাধারণ মহলে। 


এ অপারেশনে কোন ধরনের কাঁটা ছেড়া না করেই সর্বাধুনিক প্রযুক্তি সাহায্যে পিত্তথলি হতে পাথর অপসারণ করা হয়।


রোগীর সাথে কথা বলে জানা যায় এই ধরনের ব্যয়বহুল  অপারেশন হোমনা সরকারি হাসপাতালে বিনামূল্যে করতে পেরে আল্লাহ কাছে শুকরিয়া আদায় করেন। আমার অপারেশনটি অনেক ভালো হয়েছে কোন কাঁটা ছেড়া করা হয়নি, কোন ব্যাথা ও লাগেনি আমি এখন আগের থেকে অনেক ভালো অনুভব করছি।

এই অপারেশনে হোমনা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের একটি টিম কাজ করেন। টিম লিডার ডা. এম.এম. মাহবুবুর রহমান, সহকারি সার্জন(M.O) সার্বিক অপারেশনটি সফলভাবে সম্পন্ন।


এসময় ডা. মাহাবুব রহমানের এসিস্ট হিসেবে ছিলেন ডা. সাদী মাসুদ আল তুরাব (এম.ও) এবং ডা. কানিজ ফাতেমা (এম.ও) সহ  আরো দুই জন নার্স সহযোগিতায় ছিলেন ,-আকলিমা আক্তার ও আফরোজা আক্তার। 

অপারেশন শুরুর আগে রুগীকে এনেস্থেশিয়ার মধ্যেমে প্রস্তুত করেন ডা. গোলাম সরওয়ার (জুনিয়র কনসালটেন্ট,এনেস্থেশিয়া)।


পুরো অপারেশনটিতে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আবদুছ ছালাম সিকদার উপস্থিত থেকে প্রয়োজনীয় দিক নির্দেশনা দেন।


উক্ত অপারেশনটি সম্পুর্ন বিনামূল্যে করা হয়েছে। উপজেলার গরীব অসহায় মানুষদের জন্য এ ধরনের সর্বাধুনিক সেবা বিনামূল্যে দেওয়া অব্যাহত থাকবে বলেলেন ডা. ছালাম সিকদার UHFPO. 


অন্যদিকে পিত্তথলি অপারেশন শেষে উক্ত টিম উপজেলার হোমনা পূর্ব পাড়ার রোকেয়া (২৫) নামে এক গর্ভবতী মায়ের সিজার অপারেশন করেন। বাচ্চা ও মা উভয়ে সুস্থ আছেন। হোমনা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বিনামূল্যে সিজার অপারেশনের মাধ্যমে নিজের সন্তানকে পৃথিবীর আলো দেখাতে পেরে আল্লাহ কাছে শুকরিয়া জ্ঞাপন করেন।

No comments