শেষ আটে লড়তে অস্ট্রেলিয়ার মুখোমুখি আর্জেন্টিনা - Sokalerkotha -->

Breaking News

শেষ আটে লড়তে অস্ট্রেলিয়ার মুখোমুখি আর্জেন্টিনা



নিলয়, স্পোর্টস ডেস্ক:
দ্যা গ্রেটেস্ট শো অন আর্থ কাতার বিশ্বকাপে ২য় রাউন্ডের খেলা শুরু হচ্ছে আজ থেকে। নানা অঘটনের জন্ম দেওয়া কাতার বিশ্বকাপের প্রথম রাউন্ড থেকে বাদ পরেছে শক্তিশালী অনেক দল। জার্মানি, বেলজিয়ামের মত দল গুলো বিদায় নিতে হয়েছে প্রথম পর্ব থেকে। বাকি ১৬ দলের লড়াইয়ে কি অপেক্ষা করছে দেখা যাবে আজ থেকে। ১ম দিন খেলবে চারদল, ম্যাচ হব দুটি।

রাত ১টায় শেষ আটের লক্ষ্যে আর্জেন্টাইনদের মুখোমুখি হবে অস্ট্রেলিয়া। গ্রুপ পর্বের প্রথম ম্যাচ সৌদি আরবের বিপক্ষে হার দিয়ে শুরু করে মেসিরা। তবে শেষ দুই ম্যাচ জিতে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে রাউন্ড অফ সিক্সটিন নিশ্চিত করে লিওনেল স্কালোনির শিষ্যরা। অন্যদিকে ফ্রান্সের বিপক্ষে ৪-১ গোলে হারলেও ডেনমার্ক এবং তিউনিসিয়াকে ১-০ গোলে হারিয়ে ২য় রাউন্ডে উঠে যায় অস্ট্রেলিয়া।

দুই দলের সবশেষ ম্যাচটি হয়েছিলো ২০০৭ সালে যেখানে ১-০ গোলে জয় লাভ করে ল্যাতিন আমেরিকার দেশটি। মুখোমুখি লড়াইয়ের সবচেয়ে বড় ব্যবধানে জয়টি অস্ট্রেলিয়ার। ১৯৮৮ সালে প্রথম দেখায় ৪-১ গোলের ব্যবধানে জিতেছিলো ওশেনিয়া অঞ্চলের দেশটি। আর্জেন্টাইনদের সবচেয়ে বড় জয় ২০০৫ সালে, ৪-২ গোলে পরাজিত করেছিলো অজিদের। দুই দলের ড্র হওয়া ম্যাচটি শেষ হয় ১-১ গোলে।

পরিসংখ্যান বলছে, আন্তর্জাতিক ফুটবল খেলায় এখন পর্যন্ত আর্জেন্টিনা বনাম অস্ট্রেলিয়া মুখোমুখি হয়েছে ৭ বার। ৭টি ম্যাচের মধ্যে আর্জেন্টিনা জয় লাভ করে ৫টি ম্যাচে। ১টি ম্যাচ ড্র হয়েছে। আর ১টি ম্যাচ জিতেছিলো অস্ট্রেলিয়া। আর্জেন্টাইনদের সর্বমোট ১৫ গোলের বিপরীতে হজম করতে হয়েছিলো ৭টি।
দুঃস্বপ্নের মত বিশ্বকাপ শুরু করলেও পরের দুই ম্যাচ জিতে বেশ আত্নবিশ্বাসী মেসিরা। খেলোয়াড়দের শরীরী ভাষায় এসছে পরিবর্তন। যে কোন টিমের সাথে মোকাবেলা করার সামর্থ্য দেখিয়েছে স্কালোনির শিষ্যরা। বড় বিষয় আর্জেন্টাইনরা এখন শুধু আর মেসি নির্ভর নয়। দলে উজাড় কিরে দিচ্ছেন ডি পল, মার্টিনেজরা। তবে দ্বিতীয় রাউন্ডে খেলার আগে চিন্তার বিষয় ডি মারিয়ার চোট। পোল্যান্ডের বিরুদ্ধে উরুতে ব্যথা অনুভব করায় তাকে তুলে নিয়েছিলেন স্কালোনি। অস্ট্রেলিয়ার বিপক্ষে দি মারিয়াকে পাবে কিনা তা নিয়ে রয়েছে সন্দেহ।

অপরদিকে,ফ্রান্সের বিরুদ্ধে হারের পর তিউনিশিয়া ও ডেনমার্ককে হারিয়ে বিশ্বকাপে শেষ ষোলোর টিকিট পায় অস্ট্রেলিয়া। শক্তিমত্তার দিক দিয়ে পিছিয়ে থাকলেও মেসির দলের বিরুদ্ধে লড়াই করতে প্রস্তুত গ্রাহাম আর্নল্ডের দল। রক্ষনভাগ সামলিয়ে আক্রমণে যাওয়ার ছক সাজিয়েই খেলবেন অজিরা। মেসির জন্যেও আলাদা পরিকল্পনা করেছে অস্ট্রেলিয়া এমনটা জানিয়েছে অজি কোচ। ফলে অঘটনের বিশ্বকাপে আরও একটি অঘটন জন্ম দিয়ে অস্ট্রেলিয়া চাইবে শেষ আটে যেতে।

No comments