পবিপ্রবিতে The 5th CVS-BD বার্ষিক বৈজ্ঞানিক সম্মেলন ২০২২ অনুষ্ঠিত - Sokalerkotha -->

Breaking News

পবিপ্রবিতে The 5th CVS-BD বার্ষিক বৈজ্ঞানিক সম্মেলন ২০২২ অনুষ্ঠিত



রুহুল আমিন, পবিপ্রবি প্রতিনিধি -
পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বরিশাল ক্যাম্পাসে দি কোস্টাল ভেট সোসাইটি বাংলাদেশ এর উদ্দ্যোগে দিনব্যাপী ৫ম বার্ষিক বৈজ্ঞানিক সম্মেলন ২০২২ অদ্য ২১ জানুয়ারী ২০২৩ খ্রি. তারিখ অনুষ্ঠিত হয়েছে। সকাল ৯ ঘটিকায় উক্ত বৈজ্ঞানিক সম্মেলনের শুভ উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মাননীয় ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. স্বদেশ চন্দ্র সামন্ত।

সম্মেলনের প্রতিপাদ্য বিষয় "Emerging and re-emerging infectious diseases threat to animal health and food safety" এর উপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের প্যাথোলজি বিভাগের অধ্যাপক ড. মো. আবু হাদি নুর আলী খান। 
দি কোটাল ভেট সোসাইটি বাংলাদেশ এর সভাপতি অধ্যাপক ড. এ. কে. এম. মোস্তফা আনোয়ার এর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য উপস্থাপন করেন অধ্যাপক ড. মোঃ সেলিম আহাম্মদ, আহবায়ক , সম্মেলন আয়োজন কমিটি। 
কনফারেন্সে বিশেষ অতিধি হিসেবে বক্তব্য উপস্থাপন করেন পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এনিম্যাল সায়েন্স এন্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদের সম্মানিত ডিন, অধ্যাপক ড. মোঃ আহসানুর রেজা, অত্র বিশ্ববিদ্যালয়ের রিসার্চ এন্ড ট্রেনিং সেন্টার এর পরিচালক অধ্যাপক ড.মো.ফজলুল হক। 
বিশেষ অতিথি হিসাবে আরো বক্তব্য উপস্থাপন করেন জেলা প্রানিসম্পদ কর্মকর্তা ড. মো. নুরুল আলম,  জেলা প্রাণিসম্পদ দপ্তর, বরিশাল। ধন্যবান বক্তব্য উপস্থাপন করেন সম্মেলন আয়োজন কমিটির সদস্য সচিব অধ্যাপক ড. মিল্টন তালুকদার।

সম্মেলনের সায়েন্টিফিক সেশনে ২৪টি গবেষণা প্রবন্ধ উপস্থাপিত হয়। কনফারেন্সে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সম্মানিত শিক্ষকমণ্ডলী ও গবেষকবৃন্দ, বরিশাল বিভাগে কর্মরত বিভিন্ন পর্যায়ের প্রাণিসম্পদ কর্মকর্তাগণ, বিভিন্ন ফ্যার্মাসিউটিক্যালস কোম্পানিতে কর্মরত ভেটেরিনারিয়ান ও অনুষদীয় এমএস,ডিভিএম শিক্ষার্থীসহ ২৫০জন অংশগ্রহণ করেন। 
প্রবন্ধ উপস্থাপন শেষে মুক্ত আলোচনায় বক্তাগণ আয়োজক কমিটির প্রশংসা করে বলেন এই কনফারেন্সে গবেষকবৃন্দের উপস্থাপিত ফলাফল ভবিষ্যতে নিরাপন প্রাণিজ প্রোটিনের চাহিদা পূরণ ও আপদকালীন সময়ে প্রাণিসম্পদের যথাযথ ব্যবস্থাপনা, চিকিৎসা অবদান রাখবে।

সর্বশেষে, শ্রেষ্ঠ মৌখিক প্রবন্ধ, পোস্টার প্রবন্ধ উপস্থাপনকারীদেরকে অ্যাওয়ার্ড ও সনদ প্রদান করা হয়। 
আয়োজনে সার্বিক সহযোগিতা করেন পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এবং বিভিন্ন ফার্মাসিউটিক্যালস কোম্পানি (এলানকো,জেনন্ট্রি এনিম্যাল হেলথ্ , পপুলার ফাসিটিউক্যালস, একমি ল্যাবরেটরিয়া লিমিটেড, এসিআই-এনিমেল হেলথ ডিভিশন, ইনসেপটা ফ্যার্মাসিউটিক্যালস্, টেকনো ড্রাগস, কেমিস্ট এবং ফার্মা এ সংস্থা, গ্রামীণ উন্নয়ন সংস্থা, ভোলা, রুপালী ব্যাংক লি., রহমতপুর শাখা বরিশাল।

সন্ধ্যায় ডিভিএম শিক্ষার্থী ও শিক্ষকদের প্রযোজনায় এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে সম্মেলনের সমাপ্তি হয়।

No comments