-->

Breaking News

স্বাধীনতা অর্জন কোনো একক দলের কিংবা গোষ্ঠীর কৃতিত্ব নয়: মোহাম্মদ আলী ফারুক

তাপস চন্দ্র সরকার, কুমিল্লা প্রতিনিধি:

মহান মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধুর নির্দেশিত আহবান, তাজউদ্দীন আহমেদের মুজিবনগর সরকার গঠন ও পরিচালনা, অধ্যাপক মোজাফফর আহমেদ ও কমরেড মনিসিংহের আন্তর্জাতিক সমর্থন, যুদ্ধ সরঞ্জামাদি আদায় এবং মুক্তিযুদ্ধা- বীরাঙ্গনা, মুক্তিকামী জনতার রক্ত, শ্রম ও ত্যাগের মধ্যে দিয়ে মাত্র সাড়ে ৯মাসে আমাদের স্বাধীনতা অর্জনে কারো কৃতিত্বকে ছোট করে দেখা যাবে না। কাউকে বাদ দিয়ে স্বাধীনতার ইতিহাস কল্পনা করা যায় না।

উপমহাদেশের বাম রাজনীতির পুরোধা, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, মুজিবনগর সরকারের উপদেষ্টা ও ন্যাপ'র প্রতিষ্ঠাতা অধ্যাপক মোজাফ্ফর আহমেদ এর চতুর্থ মৃত্যু বার্ষিকীর স্মরণ সভায় প্রধান অতিথির বক্তব্যেকালে ন্যাপ কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক মোহাম্মদ আলী ফারুক এসব কথা বলেন।

অধ্যাপক মোজাফফর আহমেদের চতুর্থ  মৃত্যুবার্ষীকীতে সমাধিতে শ্রদ্ধা, স্মৃতিচারন ও আলোচনা সভার মধ্যে দিয়ে দিবসটি পালিত হয়েছে। বুধবার ( ২৩ আগষ্ট) সকাল ১০টায় কুমিল্লার দেবীদ্বার উপজেলার এলাহাবাদে অধ্যাপক মোজাফফর আহমেদের সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন, কেন্দীয় ন্যাপ, জেলা, উপজেলা ও পৌর ন্যাপ, উপজেলা কমিউনিস্ট পার্টি, দেবীদ্বার উপজেলা প্রেসক্লাব, আমরা মুক্তিযুদ্ধার সন্তান, শেখ রাসেল ফাউন্ডেশন, এলাহাবাদ মহাবিদ্যালয় ও এলাহাবাদ উচ্চবিদ্যালয় সহ বিভিন্ন রাজনৈতিক ও সাংস্কৃতিক সংগঠন। পরবর্তিতে সকাল ১১টায় এলাহাবাদ মহাবিদ্যালয় অডিটরিয়ামে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি (ন্যাপ) উপজেলা কমিটির আয়োজনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

কেন্দীয় ন্যাপ'র কার্যনির্বাহী কমিটির সদস্য ও দেবীদ্বার উপজেলা সভাপতি শ্রী অনিল চক্রবর্তী'র সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মমিনুর রহমান বুলবুল এর সঞ্চালনায় সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ন্যাপ কেন্দ্রীয় কমিটির প্রেসিডিয়াম সদস্য এডভোকেট আব্দুর রহমান, কাজী সিদ্দিকুর রহমান, কুমিল্লা জেলা সাধারণ সম্পাদক এডভোকেট আব্দুল জলিল, আমরা মুক্তিযুদ্ধার সন্তান কেন্দ্রীয় কমিটির সভাপতি মোঃ হুমায়ুন কবির, বাংলাদেশের কমিউনিষ্ট পার্টি কুমিল্লা জেলার সাবেক সভাপতি ও মুক্তিযুদ্ধ গবেষক এবিএম আতিকুর রহমান বাশার, এলাহাবাদ মহাবিদ্যালয়ের অধ্যক্ষ এ. কে. এম জহিরুল ইসলাম সরকার, এলাহাবাদ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক পরিমল বিকাশ দত্ত, দেবীদ্বার উপজেলা প্রেসক্লাবের সভাপতি সৈয়দ খলিলুর রহমান বাবুল।

এছাড়াও উপস্থিত থেকে বক্তব্য রাখেন, উপজেলা ন্যাপ সহ-সভাপতি মোসলে উদ্দিন মিছির, সিরাজ মেম্বার, সদস্য সরাফত উল্লাহ, প্রভাষক জাকির হোসেন, পৌর ন্যাপ'র সভাপতি মনিরুল ইসলাম, শিক্ষিকা নাজমা আক্তার, উপজেলা ন্যাপ'র মহিলা বিষয়ক সম্পাদক শামীমা আক্তার রীমা প্রমুখ। আলোচনা সভা শেষে মোজাফফর আহমেদের জীবনের উপর ৬মিনিটের একটি প্রামান্য চিত্র প্রদর্শন করা হয় এবং ওনার রোহের মাগফিরাত কামনা করে দোয়া মিলাদ অনুষ্ঠিত হয়।

উল্লেখ্য, উপমহাদেশের বাম প্রগতিশীল আন্দোলনের পুরুধা ‘কুড়ের ঘর’র ন্যাপ মোজাফফর’ খ্যাত এ রাজনীতিবিদ অধ্যাপক মোজাফফর আহমদ ১৯২২ সালের ১৪ এপ্রিল কুমিল্লা দেবীদ্বার উপজেলার এলাহাবাদ গ্রামে জন্মগ্রহণ করেন এবং ২০১৯ সালের (২৩ আগষ্ট) এই দিনে ৯৭ বছর বয়সে রাজধানী ঢাকার অ্যাপোলো হাসপাতালে তিনি মৃত্যুবরণ করেন।

No comments