-->

Breaking News

বি এন পি এর দফায় দফায় কর্মসূচি


মোঃ সজিবুর রহমান (নায়েক): আবারো পৃথক ভাবে গন মিছিল করে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বি এন পি। বিভিন্ন স্থান থেকে গন মিছিল শুরু করলেও তা পল্টনের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে একি সময়ে পৌঁছায় এবং সেখানে সংক্ষিপ্ত সমাবেশে এর মধ্য দিয়ে তা শেষ হয়।এতে বক্তব্য রাখেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সহ বি এন পি এর সিনিয়র নেতারা। দলটির নেতারা জানান এখন থেকে সব কর্মসূচিতেই ভিন্নতা থাকবে ধিরে ধিরে আন্দোলন এর গতি বাড়বে মধ্যে সেপ্টেম্বর এর পর থেকে ধারাবাহিকভাবে বিভিন্ন কর্মসূচি নিয়ে অবস্থান করবে বলে জানান তারা। দফায় দফায় করা বি এন পি এর কর্মসূচির মধ্যে এ পর্যন্ত গনমিছিল, পদযাত্রা, অস্থায়ী মঞ্চে সবাবেশ, অবস্থান কর্মসূচি ইত্যাদি। 

ঠিক তেমনি ৯ সেপ্টেম্বর দুপুর থেকে শুরু হয় হাতে ব্যানার,ফেস্টুন ও মুখে স্লোগান দিয়ে এক দফা দাবিতে গণ মিছিল। ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ দুই স্থান থেকেই আয়োজন করা হয় এই গণ মিছিলের।ব্যানার,ফেস্টুন, মিছিল আর স্লোগানে প্রতিবাদ বি এন পি কর্মীদের ক্ষমতাসীন সরকারের প্রতি। সরকার পতনের দাবিতে গণ মিছিল ও অস্থায়ী মঞ্চে সংক্ষিপ্ত সমাবেশ করে মহানগর বি এন পি। সড়ক জুড়ে দলীয় কর্মীদের ভিড় ছিলো চোখে পড়ার মতো। গণ মিছিলে অংশগ্রহণ করেন দলটির মহানগর উত্তর ও মহানগর দক্ষিণ এর বিভিন্ন থানা ও ওয়ার্ড পর্যায়ের নেতা,কর্মী ও দলটির শীর্ষ নেতারা।

তাদের উপস্থিতি থাকলেও সাধারণ জনগণের এই গণ মিছিলে উপস্থিত তেমন ছিলো না। মহানগর উত্তর ও মহানগর দক্ষিণ এর গণ মিছিল টি বি এন পি এর কেন্দ্রীয় কার্যালয়ে এর সামনে এসে অস্থায়ী মঞ্চে সংক্ষিপ্ত সমাবেশের পর শেষ হয়।এই সংক্ষিপ্ত সমাবেশে দলটির বিভিন্ন পর্যায়ের নেতা কর্মীরা বক্তব্য রাখেন তাদের নেতা,কর্মী ও দেশের জনগণের উদ্দেশ্যে। আজ তাদের গণ মিছিলের এক দফা এক দাবি ছিলো “শেখ হাসিনার পদত্যাগ সহ নির্দলীয় নিরপেক্ষ সরকার পুনঃপ্রতিষ্ঠার”।

গণ মিছিলে নেতা, কর্মীদের হাতে হাতে ছিলো ব্যানার,ফেস্টুন, দলীয় পতাকা, হ্যান্ড মাইক, তাদের দলীয় বিভিন্ন রাজনৈতিক স্লোগান। মহানগর উত্তর  বি এন পি বাড্ডার সুবাস্ত এলাকা থেকে শুরু করে তাদের কেন্দ্রীয় কর্মসূচি এক দফা এক দাবির গণ মিছিল।এই মহানগর উত্তর এর গণ মিছিলের নেতৃত্ব দেন বি এন পি এর শীর্ষ নেতারা, ছিলেন বিভিন্ন ওয়ার্ড থানা ও মহানগর পর্যায়ের নেতা, কর্মীরা।

এই গণ মিছিলের আগে সংক্ষিপ্ত সমাবেশে দলটির শীর্ষ নেতারা দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যেতে নেতা কর্মীদের নির্দেশ দেয়। এই গণ মিছিলের সংক্ষিপ্ত সমাবেশে বি এন পি এর স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী বলেন- “আজকে বাংলাদেশর মানুষ সিদ্ধান্ত নিয়েছে এই সরকারকে বিদায় করার জন্য এবং এর জন্য সমস্ত বাংলাদেশ প্রস্তুত।”

বি এন পি  মাহানগর দক্ষিণ এর গণ মিছিল শুরু হয় কমলাপুর থেকে সেখানকার গণ মিছিলের পরিস্থিতি ঠিক একই রকম ছিলো মহানগর উত্তর এর মতো গণ মিছিলে নেতা, কর্মীদের হাতে হাতে ছিলো ব্যানার,ফেস্টুন, দলীয় পতাকা, হ্যান্ড মাইক, তাদের দলীয় বিভিন্ন রাজনৈতিক স্লোগান।এই গণ মিছিলের সংক্ষিপ্ত সমাবেশে  প্রধান অতিথি বিএনপির মহা সচিব মির্জা ফখরুল হুঁশিয়ারি দিয়ে বলেন-“ বর্তমান সরকারের অধীনে কোনো নির্বাচন হতে দেয়া হবে না”।

সংক্ষিপ্ত সমাবেশে আরো বক্তব্য রাখেন দলটির শীর্ষ নেতা মির্জা আব্বাস তিনি বলেন -“যে নির্বাচন কমিশন আমরা মানি না, আমরা সেই নির্বাচন কে অবশ্যই প্রতিহত করবো, এ সরকারের অধীনে বাংলাদেশর কোন নির্বাচন হবে না এবং হতে দেয়া হবে না”।

বি এন পি এর কেন্দ্রীয় কার্যালয়ে এর সামনে এসে অস্থায়ী মঞ্চে দলটির শীর্ষ নেতারা বলেন ক্ষমতাসীনরা এক তরফা নির্বাচনের জন্য আবারো নির্যাতনের পথ বেছে নিয়েছে ।বি এন প এর গন মিছিলে কোথাও যেন কোন অপ্রীতিকর ঘটনা না ঘটে কেউ যাতে বিশৃঙ্খলার সৃষ্টি না করতে পারে তার জন্য রাজধানীর বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে ও ব্যস্ততম এলাকার সড়ক গুলোর মোড়ে মোড়ে অতিরিক্ত পুলিশের মোতায়েন। বি এন পি মহানগরের গন মিছিলে 

শেষে সমাপনী বক্তব্যে বি এন পি  মহা সচিব জানান সরকারের পদত্যাগ দাবিতে দফায় দফায় ভিন্ন ধর্মী কর্মসূচি নিয়ে আসা হবে। এই আন্দোলন সফল করতে নেতা কর্মীদের ঐক্যবদ্ধ হতে হবে।

No comments