কুমিল্লা আদালত অঙ্গনে টাউট-দালাল উচ্ছেদ অভিযান অব্যাহত - Sokalerkotha -->

Breaking News

কুমিল্লা আদালত অঙ্গনে টাউট-দালাল উচ্ছেদ অভিযান অব্যাহত

নিজস্ব প্রতিবেদক: সোমবার (১০ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১১টায় কুমিল্লা আদালত প্রাঙ্গনে কুমিল্লা জেলা আইনজীবী সমিতির সভাপতি এডভোকেট মোঃ আহছানউল্লাহ খন্দকার ও সাধারণ সম্পাদক এডভোকেট মোঃ আবু তাহের নির্দেশ অনুসারে জেলা আইনজীবী সমিতির এনরোলমেন্ট সেক্রেটারি এডভোকেট সৈয়দ শাহিদুল আহসান টিপু'র নেতৃত্বে কুমিল্লা আদালত অঙ্গনে টাউট-দালাল উচ্ছেদ অভিযান পরিচালনা করেন এনরোলমেন্ট সাব কমিটির সদস্য এডভোকেট তাপস চন্দ্র সরকার, এড. আবুল কাউছার ভূইয়া, এড. মোঃ মাহাবুবুল আমল রিমন,  

এড. আবু জিহাদ মোহাম্মদ রুহী, এড. মোঃ জাকির হোসেন নয়ন, এড. আল হাদিস,  এড. আফরোজা আক্তার ও এড. শারমিন খানসহ আরো অনেকে। 

অভিযান পরিচালনাকালে এনরোলমেন্ট সেক্রেটারি মোঃ শাহিদুল আহসান টিপু বলেন- আইজীবীবান্ধব পরিবেশ নিশ্চিত করার জন্য আদালত অঙ্গন থেকে ভুয়া আইনজীবী, টাউট, দালাল, ভুয়া মুহুরি ও ক্লার্ক শনাক্ত করে তাদের বিরুদ্ধে সমিতির বিধি অনুসারে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। আদালত অঙ্গন থেকে টাউট-দালাল নির্মূল করতে হলে বিচারপ্রার্থীদের আরো সচেতন হতে হবে। আমি আশাবাদী এ অভিযান অব্যাহত থাকলে আদালত অঙ্গন হতে টাউট-দালালমুক্ত করা সম্ভব।

এদিকে, জেলা আইনজীবী সমিতির এনরোলমেন্ট সাব কমিটির সদস্য কুমিল্লা আদালত অঙ্গনের পরিচিত মুখ এডভোকেট তাপস চন্দ্র সরকার বলেন- বিচার প্রার্থীদের শেষ আশ্রয়স্থল হল আদালত। আদালতের মাধ্যমে ন্যায় বিচারপ্রাপ্তি একজন নাগরিকের অধিকার। কেবল বিধিবদ্ধ আইনই নয়, আমাদের সংবিধানও নাগরিকের সে অধিকারের স্বীকৃতি দিয়েছে। বাংলাদেশ সংবিধানের ২৭ অনুচ্ছেদে বলা আছে- ’সকল নাগরিক আইনের দৃষ্টিতে সমান এবং আইনের সমান আশ্রয় লাভের অধিকারী’। তিনি বলেন- বিচার প্রার্থীদের ন্যায় বিচার নিশ্চিত করতে পারে আদালতের বিচারক, কর্মকর্তা-কর্মচারী, আইনজীবী ও আইনজীবী কর্তৃক নিযুক্তিয় ক্লার্করা। আর এই ন্যায় বিচার নিশ্চিতে প্রতিবন্ধকতা হয়ে দাড়িয়েছে টাউট ও দালালের দৌরাত্ম। তিনি আরও বলেন- সারাদেশের আইন অঙ্গন থেকে টাউট-দালাল ও ভুয়া আইনজীবীদের দৌরাত্ম ও তৎপরতা বন্ধে কার্যকরি ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। টাউট-দালালদের খপ্পর থেকে রেহাই পেতে মামলা-মোকদ্দমা সংক্রান্ত বিষয়াদি থাকলে সরাসরি একজন আইনজীবীর পরামর্শ নিতে হবে। বিচারপ্রার্থীদের আইনজীবী ব্যতীত কারো কাছে আইনি পরামর্শ ও আর্থিক লেনদেন করা থেকে বিরত থাকতে হবে।

টাউট-দালাল অভিযান পরিচালনাকালে মোঃ মাহাবুবুল আলম রিমন বলেন- যেসব আইনজীবী সহকারীগণ জেলা আইনজীবী সমিতির কর্তৃক লাইসেন্স, নির্ধারিত পোশাক ও ব্যাজ ব্যতিত কোর্ট অঙ্গনে এ পেশায় কাজ করছেন তাদেরকে আমরা চিহ্নিত করে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

No comments