-->

Breaking News

কুমিল্লার ছেলে-মেয়েরা খেলাধুলা ও লেখাপড়া থেকে শুরু করে কর্মজীবনেও ভালো করছে: অর্থ মন্ত্রী লোটাস কামাল


তাপস চন্দ্র সরকার, কুমিল্লা প্রতিনিধি: অর্থ মন্ত্রণালয়ের মাননীয় অর্থ মন্ত্রী আ হ ম লোটাস কামাল এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক যৌথভাবে শনিবার (২ সেপ্টেম্বর) বিকেলে কুমিল্লার লালমাইয়ে "নলেজ পার্ক" এট ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন।

প্রধান অতিথি অর্থ মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন- স্মার্ট কর্মসংস্থানের মাধ্যমে এ প্রজেক্ট হতে অনেক বেশি লাভবান হবেন। কুমিল্লা একসময় অনেক সুমান ছিলো এখনো ভালো আছে। কুমিল্লাকে এগিয়ে নিয়ে যেতে সকলে সহযোগিতা প্রয়োজন। ঘাঁটি মুসলমান হলে দেশপ্রেম থাকতে হবে। কুমিল্লার ছেলে-মেয়েরা খেলাধুলা ও লেখাপড়া থেকে শুরু করে কর্মজীবনেও ভালো করছে। ৩৫তম অবস্থানে চলে এসেছে বাংলাদেশ। তিনি বলেন- প্রত্যেক মানুষকে ভালো কাজ করতে হবে। আসুন, আত্মীয়-স্বজন ও পাড়াপ্রতিবেশিকে যার যার সাধ্যমত সাহায্য সহযোগিতা করে ভালো কাজের মাধ্যমে আল্লাহকে সন্তুষ্ট করতে হবে। তিনি আরও বলেন- আমি (লোটাস কামাল) যখন লেখাপড়া করেছি, তখন আপনাদের সাহায্য নিজেই লেখাপড়া করেছি। 

সভাপতির বক্তব্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন- প্রকল্পটি ডিজিটাল বাংলাদেশের লক্ষ্য এবং ২০৪১ সালের মধ্যে ডিজিটাল থেকে স্মার্ট বাংলাদেশে রূপান্তরের লক্ষ্যকেও এগিয়ে নিয়ে যাবে। আমি আশা করছি এরফলে উদ্যোক্তা বিকাশ ও নতুন উদীয়মান প্রযুক্তিতে সক্ষমতা তৈরিতে সহায়তা করে বাংলাদেশে আইটি শিল্প এবং আইটি-সক্ষম পরিষেবার প্রচারে অনেক দূর এগিয়ে যাবে। একইসঙ্গে ইন্টারনেট, মেশিন লার্নিং, রোবোটিক্স, কৃত্রিম বুদ্ধিমত্তা, বর্ধিত বাস্তবতা এবং অন্যান্য উন্নত ও অত্যাধুনিক বিষয়ে বিকাশ ঘটবে। আইটি পার্কগুলো প্রযুক্তিগতভাবে দক্ষ জনশক্তিকে লালন-পালন করবে, যা আমাদের অর্থনীতির দ্রুত বৃদ্ধি এবং বিকাশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

তিনি আরও বলেন- প্রতিটি পার্ক তিন হাজার  লোকের জন্য সরাসরি কর্মসংস্থান সৃষ্টি করবে এবং প্রতি বছর এক হাজার জনকে প্রশিক্ষণ দেবে।

ওই অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এর মাননীয় প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি এর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন- অর্থ মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এফসিএ, এমপি এবং বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন- তথ্য ও  প্রযুক্তি বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মোঃ মোস্তফা কামাল, কুমিল্লা অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ও উপপরিচালক, স্থানীয় সরকার, কুমিল্লা (অতিরিক্ত দায়িত্ব) পঙ্কজ বড়ুয়া, কুমিল্লা পুলিশসুপার আবদুল মান্নান (বিপিএম বার) এবং স্বাগত বক্তব্য রাখেন- বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ মহাপরিচালক (গ্রেড-১) এর এনডিসি জি এস এম জাফরুউল্লাহ এবং ধন্যবাদ জ্ঞাপন করেন- জেলা পর্যায়ে আইটি/হাই-টেক পার্ক স্থাপন (১২টি জেলায়) প্রকল্পের প্রকল্প পরিচালক এ, কে, এ, এম ফজলুল হক। এ সময় উপস্থিত ছিলেন- সরকারি কর্মকর্তা, স্থানীয় নেতা-কর্মী, আইটি পেশাজীবী, নারী উদ্যোক্তা, জেলা ও উপজেলার কর্মরত বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সংবাদকর্মীরা।

জানা যায়- নলেজ আইটি পার্কটি ভারত সরকারের লাইন অব ক্রেডিটের অধীনে বাংলাদেশের ১২টি জেলায় আইটি বা হাই-টেক পার্ক স্থাপনের প্রকল্পের অংশ।

No comments