সেচ্ছাসেবীর বিনামূল্য পরিচালিত আমাদের বিদ্যানিকেতন - Sokalerkotha -->

Breaking News

সেচ্ছাসেবীর বিনামূল্য পরিচালিত আমাদের বিদ্যানিকেতন

সেচ্ছাসেবীর বিনামূল্য পরিচালিত আমাদের বিদ্যানিকেতন

নিলয়, কামরাঙ্গীরচর প্রতিনিধি:
কামরাঙ্গীর চর কুড়ারঘাট সংলগ্ন শহীদমিনার প্রাঙ্গনে প্রতিদিন বিকেল ৪ টা থেকে শুরু হয় আমাদের বিদ্যানিকেতনের ক্লাস। কামরাঙ্গীর চরের স্বল্পআয়ের পরিবারের ছোট ছেলে মেয়েদের নিয়ে শুরু হয় ক্লাস। এখানে সম্পূর্ণ বিনামূল্যে প্রাইমারী শিক্ষার জন্য গড়ে তোলা হয় ছেলে মেয়েদের। বিশেষ করে ৪ বছর থেকে ১০ বছরের বাচ্ছাদের। দেশে যেখানে দুর্নীতি, পণ্যদ্রব্যের ঊর্ধ্বগতি, অসহনীয় সমাজ ব্যবস্থা, মানুষের স্বার্থপরতা দৃশ্যমান, সেখানে সম্পূর্ণ বিনামূল্যে পড়াশুনা অবাক করার মতই বিষয়। আমি সরাসরি আমাদের বিদ্যানিকেতন স্কুলে যায়। শিক্ষকরা কোমলমতি ছোট বাচ্ছাদের খুব আন্তরিকতার সহিত শিক্ষা দিয়ে থাকেন। যারা শিক্ষকতা করছেন তারাও বিনা পারিশ্রমিকে স্বেচ্ছায় পড়াচ্ছেন৷ যাদের ছেলে মেয়েরা এখানে পড়াশুনা করছেন এমন কয়েকজন অভিভাবকদের সাথে কথা বলে জানতে পারি তারা খুবই আনন্দিত যে বিনা পয়সা পড়ানোর সুযোগ পাচ্ছেন। অভিভাবকদের মধ্যে একজন বলেন উনার স্বামী পেশায় দিনমজুর । ঘরের খাবার কিনতেই হিমশিম অবস্থা তার উপরে বাচ্ছারে কিন্ডারগার্টেনে পড়াতে হলে যে টাকার প্রয়োজন সেটা সম্ভব নয়। তাই একমাত্র ৬ বছর বয়সী মেয়েকে দিয়েছেন আমাদের বিদ্যানিকতনে। আমাদের বিদ্যানিকেতন মূলত সমাজে পিছিয়ে পড়া জনগোষ্ঠীর স্কুল। এখানে পড়াশুনার পাশাপাশি বাচ্ছাদের স্বাস্থ্যসেবা সম্পর্কে সচেতন করা হয়। এবং পিছিয়ে পড়া বাচ্ছাদের আর্থিক সহযোগিতা ও করা হয়।

আমাদের বিদ্যানিকেতন উদ্যেগ গ্রহণ করেন হ্রদয় হোসেন। ২০১৮ সালে তিনি আমাদের বিদ্যানিকেতন প্রতিষ্টা করেন৷ উনি মূলত উনার মানসিকতার সাথে মিলে যায় এমন কয়েকজন ব্যাক্তি সঙ্গে আলাপ করে একত্রিত করেন৷ কারণ একটি সংস্থা পরিচালনার জন্য অনেক লোকের প্রয়োজন হয়৷ বিশেষ বিষয় এখানে যারা শ্রম দিবে সবই ফ্রিতে। তাই কাজটি হ্রদয় হোসেন জন্য এত সহজ ছিলো না। এরপরেও শতচেষ্টা এবং পরিশ্রমের আমাদের বিদ্যানিকতনের পথচলা শুরু করেন হ্রদয় হোসেন। আজ আমাদের বিদ্যানিকেতন সমাজের অবহেলিত জনগোষ্ঠীর এক আস্থার নাম।

নির্দ্দিষ্ট এলাকা ভিত্তিক কাজ করে থাকে এটি৷ প্রথমে বাড়ি বাড়ি গিয়ে বাচ্ছা অভিভাবকদের সাথে কথা বলে। এরপর অভিভাবকরা স্বেচ্ছায় তাদের ছেলেমেয়েদের এখানে ভর্তি করান । এরপর শুরু হয় শিক্ষাদান ব্যবস্থা৷ এখানে মূলত প্রাথমিক শিক্ষা নিশ্চিত করা হয়।

আমাদের বিদ্যানিকেতনের একজন পরিচালক জানান এটি একটি স্বেচ্ছাসেবী প্রতিষ্টান। উনাদের স্বেচ্চাসেবীদের মধ্য থেকে ফান্ড সংগ্রহ করে এটি পরিচালনা করা হয় ।

No comments