-->

Breaking News

কুমিল্লায় ১ হাজার ৯ কোটি ২০ লাখ ৪৬ হাজার টাকা ব্যয়ে ক্রিকেট স্টেডিয়াম নির্মাণের জায়গা চূড়ান্ত

তাপস চন্দ্র সরকার, কুমিল্লা প্রতিনিধি:
কুমিল্লায় আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের জন্য প্রায় ৩০ একর জায়গা চূড়ান্ত করা হয়েছে। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লার পদুয়ার বাজার থেকে তিন কিলোমিটার দক্ষিণে এর অবস্থান। নতুন স্টেডিয়ামটি কুমিল্লা-নোয়াখালী ও চাঁদপুর সড়কের পূর্ব পাশে নির্মাণ করা হবে। 
১ হাজার ৯ কোটি ২০ লাখ ৪৬ হাজার টাকা ব্যয়ে নতুন স্টেডিয়ামে ১৫ হাজার দর্শক ধারণক্ষমতা থাকবে। তবে স্থানীয় ক্রীড়ামোদীরা ধারণক্ষমতা বাড়িয়ে অন্তত ৩০ হাজার করার দাবি জানিয়েছেন।
কুমিল্লা সদর দক্ষিণ উপজেলার বিজয়পুর ইউনিয়নের জেলখানা বাড়ির পূর্ব পাশে আলোকদিয়া গ্রামে স্টেডিয়ামটি নির্মাণ করছে জাতীয় ক্রীড়া পরিষদ। ইতিমধ্যে বিশেষজ্ঞ প্রতিষ্ঠান প্রফেশনাল অ্যাসোসিয়েটস লিমিটেড, জাতীয় পরিকল্পনা ও উন্নয়ন একাডেমি (এনএপিডি) স্টেডিয়ামের সমীক্ষা শুরু করেছে। এ স্টেডিয়ামে ক্রিকেটের পাশাপাশি ইনডোর গেমস, হ্যান্ডবল, ভলিবল, ব্যাডমিন্টন ও অ্যাথলেটিকস খেলার সুযোগ থাকবে।

গত সোমবার কুমিল্লা জেলা প্রশাসকের সম্ভাব্যতা সমীক্ষা নিয়ে অংশীজনদের সঙ্গে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এতে কুমিল্লা জেলা ক্রীড়া সংস্থার সভাপতি ও কুমিল্লা জেলা প্রশাসক খন্দকার মু মুশফিকুর রহমান, জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক নাজমুল আহসান, সদর দক্ষিণ উপজেলা পরিষদের চেয়ারম্যান গোলাম সারওয়ার, বাংলাদেশ জাতীয় ক্রীড়া পরিষদের প্রতিনিধি প্রকৌশলী মোখলেছুর রহমান, কুমিল্লা জেলা ক্রীড়া সংস্থার সহসভাপতি পংকজ বড়ুয়া ও কুমিল্লা জেলা ক্রীড়া লেখক সমিতির সভাপতি আবুল হাসনাত উপস্থিত ছিলেন। মতবিনিময় সভায় দর্শক ধারণক্ষমতা ১৫ হাজার থেকে বাড়িয়ে অন্তত ৩০-৪০ হাজার করার পক্ষে মত দেওয়া হয়েছে। ভৌগোলিক ও উন্নত যোগাযোগব্যবস্থা, ঘনবসতিপূর্ণ এলাকা হওয়ার কারণে ধারণক্ষমতা বাড়ানোর পক্ষে জোর দাবি উপস্থাপন করা হয়।
আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) ও বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সাবেক সভাপতি, কুমিল্লা ভিক্টোরিয়ানসের প্রধান পৃষ্ঠপোষক অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের নির্বাচনী এলাকায় স্টেডিয়ামটি হচ্ছে।
জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক নাজমুল আহসান বলেন- গত ১৫ জুলাই জাতীয় পরিকল্পনা ও উন্নয়ন একাডেমির (এনএপিডি) অতিরিক্ত মহাপরিচালক কে এম আলী রেজার নেতৃত্বে চার সদস্যের একটি প্রতিনিধিদল স্টেডিয়াম নির্মাণস্থল পরিদর্শন করে। তারা প্রকল্পের সম্ভাব্যতা যাচাই কার্যক্রম ও তথ্য–উপাত্ত দেয়। অন্তত ৩০ হাজার দর্শক একসঙ্গে বসে যেন খেলা দেখতে পারেন, সেই মানের স্টেডিয়াম করার জন্য কুমিল্লাবাসীর পক্ষে দাবি জানিয়েছে তারা।
কুমিল্লা জেলা ক্রীড়া সংস্থার সভাপতি ও কুমিল্লা জেলা প্রশাসক খন্দকার মু মুশফিকুর রহমান বলেন- স্টেডিয়াম নির্মাণের সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিরা মতামত চেয়েছেন। সেখানে বেশ কিছু প্রস্তাব দেওয়া হয়। সেগুলো এনএপিডিকে দেওয়া হবে।

No comments