-->

Breaking News

দেবীদ্বারে বাল্যবিবাহ-যৌতুক ও নারী নির্যাতন প্রতিরোধে সচেতনতামূলক সভা অনুষ্ঠিত

তাপস চন্দ্র সরকার, কুমিল্লা প্রতিনিধি: কুমিল্লার দেবীদ্বারে জনপ্রতিনিধি ও সচেতন নাগরিকদের সমন্বয়ে বাল্যবিবাহ, যৌতুক ও নারী নির্যাতন প্রতিরোধে সচেতনতামূলক সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার দুপুরে নিজেরা করি সংস্থা রসুলপুর উপকেন্দ্রের আয়োজনে উপজেলার সুবিল ইউনিয়ন পরিষদে ওই সচেতনতামূলক সভা অনুষ্ঠিত হয়।

নিজেরা করি সংস্থা কুমিল্লা অঞ্চল সমন্বয়ক আব্দুল জব্বারের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সুবিল ইউপি চেয়ারম্যান গোলাম সারোয়ার মুকুল ভূইয়া, প্রধান আলোচক ছিলেন, মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষক ও সাংবাদিক এবিএম আতিকুর রহমান বাশার। বিশেষ অতিথি ছিলেন, সুবিল ইউপি সচিব মোঃ আবু সাঈদ, ইউপি সদস্যে মোঃ আলী হোসেন, জামসেদ আলম, সোহেল নেয়ামত, হানিফ সরকার, হযরত হোসেন, মোঃ বিল্লাল হোসেন, মোসাঃ সাজেদা বেগম (বকুল)। এছাড়াও নিজেরা করি রসুলপুর উপকেন্দ্রের সংগঠক সুপ্রিয়া মন্ডল, উজ্বল হোসেন, কনিকা চাকমা, লক্ষন সর্দার, মোস্তাফিজুর রহমান, আনছির হোসেনসহ ভূমিহীন সংগঠনের নেতৃবৃন্দ ও সচেতন নাগরিকগন উপস্থিত ছিলেন।

সভায় বক্তারা বলেন- বাল্যবিবাহ নিরোধ আইন- ১৯২৯ অনুসারে একজন ছেলের বয়স ২১ এবং মেয়ের বয়স ১৮ হলেও বাংলাদেশে এখনো এ বয়সসীমার নীচে ৫২ শতাংশ ছেলে মেয়েদের বাল্য বিবাহ হচ্ছে। তাই বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শ অনুযায়ী বাল্যবিবাহ রোধে প্রধান উপায় নারীদের শিক্ষা অর্জন। বিবাহের নূন্যতম বয়স সংক্রান্ত আইন কার্যকরণ এবং অভিভাবকদের বাল্যবিবাহের ঝুঁকি সম্পর্কে অবগত থাকতে হবে। যৌতুক দেয়া নেয়া থেকে নিজেকে বিরত থাকতে হবে এবং সামাজিক ভাবে প্রতিরোধ করতে হবে। নারী নির্যাতনের বিরুদ্ধে পরিবার ও সামাজিক ভাবে প্রতিরোধ গড়ে তুলতে হবে। তবেই বাল্যবিবাহ-যৌতুক ও নারী নির্যাতন মুক্ত একটি সুন্দর সমাজ পাওয়া সম্ভব।

No comments